Friday 8 May 2015

প্রয়োজন বোধদয়...

আমার খুব কাছের মানুষ কাদির দাদা। কত শত বিষয় নিয়ে যে আমাদের আলোচনা হয়, তার হিসাব রাখা দায়। একজন ইমিগ্রান্ট হিসেবে নানা বাস্তবতার নিরিখে মে ২০১৫ ইউকে ইলেকশন ঘুরে ফিরে এসেছে বারবার। আমি বলেছিলাম, কনজারভেটিভ ইউন করবে(আশা করতাম বিজয়ী না হউক) তিনি বলতেন রোজদিনকার মানুষের থেকে শুনেন ক্যামেরনের উপর বিরিক্তির কথা তাই বিশ্বাস করতেন ক্যামেরন ডুববেন।

কনজারভেটিভ বিজয়ী হয়েছে, বিপুল ভোটে একক সরকার গড়তে যাচ্ছে।

দুটি শিক্ষা এই নির্বাচন থেকে বাংলাদেশীরা নিতে পারি,

১। দেয়া প্রতিশ্রুতি রক্ষা না করতে পারলে মানুষ মুখ ফিরিয়ে নেবে , আজ নতুবা কাল । উদাহরণ- লিবারেল ডেমক্রেট, তাদের এন্টায়ার পলিটিক্যাল আইডেনটিটি হুমকির মুখে।

২। ভয় দেখানো রাজনীতি মানুষ বারবার নেয়না। উদাহরণ- ইউকিপ, যেই গতিতে উত্থান সেই গতিতে পতন।

৩। সঠিক নেতৃত্ব আর বলিষ্ঠ এটিচ্যুড নেতার অপিহার্য গুণ। উদাহরণ- কেমেরন।

৪। দায়িত্ব নিতে শেখা। উদাহরণ- ব্রিটিশ রাজনীতির ব্যার্থ নেতৃত্ব পদ ত্যাগ করতে যাচ্ছে।







অন্য আলাপ...

বাংলা জনগোষ্ঠির মেধাহীন কিছু মিডিয়া বরাবরের মতো নীচ প্রচারণা আবারো লক্ষ্য করা গেছে, তিন বাংলাদেশী বংশদ্ভুত নারী প্রার্থির বেলায়। বস্তুত আমার জানামতে চার জন হবে ( মিনা রহমান )।

বেশির ভাগ সময় দেখা যায়, আমরা একজন প্রার্থির মেধা, যোগ্যতা, রাজনীতি না বিবেচনা করে, কে কার গ্রামের, কার কি সম্পর্ক অথবা ভবিষ্যতে কি কাজে কাকে ইউজ করা যাবে কিংবা বাংলাদেশে পলিটিক্যাল এফিলিয়েশন দেখে তার ভিত্তিতে সমর্থন দেন। এটা একটা নীচ, অর্থহীন প্যারামিটার।

আমি বাংলাদেশী বংশদ্ভুত নির্বাচনে অংশ গ্রহণকারী সকলকে সাধুবাদ জানাই, নিজ কমিউনিটিকে তুলে ধরতে তারা কাজ করেছেন, কেউ কেউ কাজের যোগ্য স্বিকৃতি পেয়েছেন। যেসব কমিউনিটি থেকে তারা নির্বাচন করেছেন সেখানে বাঙ্গালী, ভারতীয়, পাকিস্তানী, আফ্রিকান, ইংলিশ, ইউরোপিয়ান, জুয়িশ, মুসলিম, হিন্দু, খ্রিষ্টান, নাস্তিকগণ রয়েছেন। এতো ব্যাপক ডাইভারসিটিতে কাজ করে তারা নেতৃত্ব অর্জন করেছেন তাই তাদের ক্রেডিট কে শুধু মুসলীম/নারী/সিলেটি/বংগবন্ধুর নাতনী হিসেবে না দেখে তার নিজ কাজের রিকগনিশন জরুরী। ( বংগবন্ধুর নাম নেয়াতে আমার কোন ইস্যু নাই, দয়া করে নোংরামো ছড়াতে শুরু কইরেন না)




আমরা অন্য কমিউনিটির তুলনায় অনেক অনেক পিছিয়ে আছি, আশা করি আজকের নেতৃত্বকে দেখে রাজনীতিতে এবং অন্যান্য ক্ষেত্রেও আরো বাঙ্গালীর আংশ গ্রহণ বাড়বে।

সবার জন্য শুভ কামনা...

No comments:

Post a Comment