Thursday 24 August 2017

Saudi police detain 14-year-old boy for dancing in the street







মাত্র ১৪ বছর বয়স। তাকে শিশু বা কিশোর যাই বলেন না কেন, অন্তত তাকে খুনি, ডাকাত, দেশদ্রোহী, সমাজ বিনষ্টকারী বলবেন না কারন এসবের কিছুই সে করেনি। তাকে ফ্যাভিকলের আঠা বলা যাবেনা যার কারনে সবাই তার সাথে চিপকে যাবে... আর সে বব মারলেও না।
কি তার অপরাধ? সে রাস্তায় দাড়িয়ে কানে হেডফোন দিয়ে কমর দুলিয়ে দুটো ঠুমকা দিয়েছে। তার জন্মের অপরাধ সৌদিআরবে সে জন্মেছে। যেখানে মানবাধিকার নেই, মানুষের মর্যাদা নেই সেখানে কালচার আর ধর্ম রক্ষা জবরদস্ত ভাবে আছে। কালচারের নাম দিয়ে বাদশাহ ডোনাল্ড ট্রাম্পের সাথে তলোয়ার নিয়ে নাচতে পারেন কিন্তু দিন দাহারে এক কিশোর হেডফোন কানে দিয়ে সবার সামনে নাচতে পারবেনা। এক বছর আগের এক ভিডিওর জন্য তাকে ও তার বাবাকে লিখিত মুচলেকা দিয়ে শুদ্ধতার পথে হাটতে হবে। সৌদি নামের বদ রাষ্ট্রটিকে বিশেষ করে রয়াল ফ্যামিলিকে ইরাক আফগান বা সিরিয়ার মতো করে দিয়ে এবং ডোনাল্ড ট্রাম্পের দেয়াল দিয়ে এদের ঘেরে দিয়ে এদেরকে সেই ১৪০০ বছর আগে পাঠিয়ে দিলে পৃথিবী আরো সুন্দর হয়ে উঠবে।
নিন্দা এই রাষ্ট্রের মূক বধির আর কালা জনগণকে যারা আজ জালিম শাহীর বিরুদ্ধে দাড়াতে চাইছেনা। নাচ ও গাণ নিয়ে ইসলামের রিফরমেশন জরুরী। সময় বদলেছে, এই শতাব্দীতে রিলেভেন্ট থাকতে এখন ইসলামের ইন্টারপ্রিটেশন এবং এটিচ্যুডও বদলানো জরুরী।

Title Credit- The Guardian

No comments:

Post a Comment