Tuesday 1 September 2015

পরিবর্তনের ঝড়ো উত্তাল হাওয়া বইছে...

মিশরের জনৈক মুয়াজ্জিন সাহেব তাঁর মুসল্লিদের দৈনিক প্রার্থণায় ডাকতে হোয়াটস আপ ম্যাসেজিং সুবিধা নেয়ার কথা ভেবেছেন। আমি আনন্দিত , উদ্দেলিত। প্রশ্ন তোমার মনে ব্যাটা নাস্তিক তোর এতে আমোদ কিসে ? আসলে আমি সুখি একারনে যে জাপানি সোলজার এতো দিনে জ্ঞান করেছে যুদ্ধ শেষ তাই গণ মানুষের গণ স্রোতে আস্তেই হবে। অর্থ্যাত মুসলমান সমাজে পরিবর্তনের হাওয়া আসছে। তাই আমরা আশার আলো দেখছি যে তারাও একদিন রেশনাল চিন্তা করবে... তারা তাদের ভেতরকার ইরেশনাল ডার্ক প্রাক্টিস গুলো কে ছুড়ে ফেলে দিয়ে মানুষের জন্য বাচবে, একদিন।

অনেক আগে দুহাজার তেরোতে লিখেছিলাম, সংখ্যাগরিষ্ঠ  সমাজ সংখ্যা লঘুদের উপর চাপিয়ে দেয় তাদের ধর্ম বিলাশ, যেমন আজান শুনতে বাধ্য করা, গরু নিধন, কিংবা মসজিদ থেকে অকথ্য ভাষায় অন্য বিশ্বাসের তুলোধুনা, নারীর উপর অন্যায্য বিধি নিষেধ আরোপ, আজান দিতে না দেয়া, বিশেষ প্রাণীর বধ নিষিদ্ধ, জাত পাতের নামে সেগ্রিগেশন, সমাজে রাষ্ট্রে কিছু অতি সুরক্ষিত পদ যাতে যেখানে বিশেষ শ্রেণীর অংশ গ্রহণ অলিখিত ভাবে নিষিদ্ধ।

একদিন আসবে যখন মানুষ নিজেদের চ্যালেঞ্জ করার সাহস করে উঠবে, প্রশ্ন করবে ঠিক তখনই ভেঙ্গে পড়বে বিশ্বাসের দালান। উড়ে যাবে মিথ্যা অসৎ ছলের ধর্মের আল খাল্লা।

আমি বেঁচে থাকতে চাই সেই দিন পর্যন্ত যেদিন মানুষ অনুধাবন করবে, এই ধর্ম ধর্ম নামের নৈতিক খেলার পেছনের গল্পে লিখা আছে ক্ষমতার নেশা, বেঁচে থাকার আশা আর প্রয়োজন নামের সকল উদ্ভাবনের মন্ত্র।

লড়াই এবার শুরু হলে বলে...


No comments:

Post a Comment