Sunday 3 May 2015

অন্ধ হলেই কি প্রলয় বন্ধ হবে ?

আমি এক সময় একটা অঞ্চলে থাকতাম যেখানের বেশ কিছু সৌদি ফেরত মানুষ পেপসি কে বেপসি বলতো ! সৌদিতে শুনে শুনে শেখা আর অন্যের ভাষাতে যা কিছু তা সঠিক ভাবার মেন্টালিটি থেকে উপ্রন্তু আরবীতে "প" এর সমচ্চারিত অক্ষর না থাকাই এর কারন বলে জ্ঞান করি। সেই মানুষগুলোর মুখে শুনেছি, আরবীরা বেয়াদব, স্বামীকে নাম ধরে ডাকে , আরবীরা কোরান হাদীস মানেনা, কোরানের উপর পাছা পেতে বসে পড়ে !!!অজ্ঞানতা যে মানুষকে কোথায় নিয়ে যায় আর দুই মেরুর দুই মানুষকে একই কাছা দিয়ে বেধে দেয় তার প্রমান আবারো পেলাম বাংলাদেশে।


বলছি রিলিজিয়াস এফেয়ার্স মিনিষ্ট্রির রাষ্ট্র পোষা গাধাদের কথা। প্রথমেই যে মানুষদের কথা বলেছি তারা ভাগ্য বদলের জন্য দেশ ছেড়ে যাওয়া শ্রমিক শ্রেণী, উনাদের জানা নেই যে ভাষাতে কোরান লিখা সেই ভাষাতে কামসূত্রও লিখা যেতে পারে, যে ভাষাতে উপদেশ লিখা সেই ভাষাতেই বিনাশের কথা লিখা যেতে পারে। আমি মেনে নিলাম উনাদের অজ্ঞানতা কিন্তু রাষ্ট্রের এই কর্তা মহাজন গুলো কোন খোয়াড় থেকে ছাড়া পাওয়া ???

অন্তনিহিত অর্থ কিংবা নিগূঢ় ভাবার্থ যতই মহান হোক না কেনো মানুষকে বোকা বানানোর কিংবা কারো অনুভূতিকে নিয়ে ফাজলামো পর্যায়ের জ্ঞান দান খুবই হতাশাজনক। আর তা যদি রাষ্ট্র কতৃক হয় তবে রাষ্ট্রের সিষ্টেমের প্রতি মানুষের যে আস্থাহানী ঘটবে তা পূণঃরুদ্ধার করা খুব কঠিন হবে।

এসব ছাড়াও রাষ্ট্র যে মানুষের ধর্মকে পূজি করে শ্রেণী বিশেষের হয়ে কাজ করে তার তাজা প্রমাণ এই মহান প্রচেষ্টা।

সাধারণ মানুষ কি একবারের জন্যও ভাববেন আপনার এই বিশেষ অনুভূতি নিয়ে...


ইটস আ ক্যায়স...






আবারো ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ছাগ শিশুদের খোয়াড়ে নেয়ার আহবান করে নাগরিকের মর্যাদাকে আপহেল্ড করার দাবী জানাই…









https://www.youtube.com/watch?v=mEp_mVUtT5I

No comments:

Post a Comment