Sunday 12 January 2014

দেখতে হবে অন্য আলোয়

আমাদের এক পড়শির বাসাতে একজন মানুষ বছরে প্রায় দু-তিনবার আসতেন , বিশেষত কোন এক বৃহস্পতিবার অথবা শাহজালালের দরগাতে উরুসের সময়কালে নাম তার মন পীর , লম্বা দাড়ী , লম্বা চুল , ফতুয়ার অনাধুনিক ভার্সন ছিলো তার পোষাক , পায়ে সু এর মতো প্লাস্টিকের জুতা কথা কম বলতেন , নিয়মিত বিড়ি ফুকতেন আর ভাব জমিয়ে কল্কিতে দম নিতেন উনার ছিলো কিছু সেবায়েত , পুরুষ আর মহিলা না'ইবা আলাদা করলাম উচা লম্বা এই মানুষটাকে ঘিরে আমার ছিলো কৌতহল , কিছু ভয়ও ছিলো ! উনার থেকে জানা গেলো , শয়তান সমস্ত পৃথিবীতে মুত্র বিসর্জন করায় তিনি আর নামাজ কর্ম এই জমিনে সারেন না ঠাটানো এই যুক্তির পর কি আর বলার থাকে ? অফ গেলাম ...
আরো অনেক কে দেখেছি এই জীবনে , যত সামান্য পড়েছি , কতো বাবা দেখেছি ! জীবন আমার ধন্য !
হাল আমলের সেক্যুলার বাবাদের দেখছি , বিশাল বিশাল পদবীর পীর সাহেবদের দেখেছি , জীবন আমার ধন্য গো ...
আমাদের পাড়ার পশ্চিম-উত্তর কোণের হিন্দু বাড়ীর গণেশ ভাইকে দেখেছি যিনি মানষিক বিকারগ্রস্থ হয়ে আমাদের সাথে জুমার নামাজে দাড়িয়ে যেতেন জানিনা উনি কাকে খুজতে ম্লেচ্ছদের মসজিদে আসতেন ?


রাণু কাকার পরিবারের সাথে আমাদের খুব ভাব , আমরা তার পাক ঘরে অচ্ছুত কিন্তু আমাদের ভালোবাসাতে , শ্রদ্ধাতে কিংবা উতসবে অথবা বাহারী খাবার থেকে দু-পক্ষের কেউই বঞ্চিত নই পাড়ার এক দুস্টছেলে রাণু কাকার শালীর প্রেমে পড়তে চাইলে আর তা উনাদের পছন্দ না হওয়াতে আমরা ( এলাকার মুরুব্বী গ্ণ ) ছেলেটিকে সামাজিক শাষণ করে দেই আমাদের মনে কোন দিনও আসেনি যে তারা হিন্দু তাই তাদের সাথে বৈরী ভাব করতে হবে আমাদের সেই রাণু কাকা চমতকার নজরুল গীতি করতেন মিন্টু ভাই লীগের রাজনীতি করতেন , খেলায় বা আলোচনায় জালিয়াতি করতেন , আমাদের সাথে জমিয়ে আড্ডাও দিতেন , শান্ত ছিলো জলি বয় আর আমাদের স্পিনার , সাধন কে নিয়ে নির্দোষ আনন্দ করতে কেউ ছাড়তো না , ওর একটি ছোট বোন ছিলো আমরা সবাই স্নেহ করে আলাপ করতাম , আমার বোনের পাশের বাসার ছোট মেয়ে পূজা , সারাদিন আমাদের বাসা নতুবা আপার বাসায় থাকতো কাঠের কাজ করতেন এক ভদ্রলোক , নাম ভুলে গেছি , আব্বা তার ব্যাবহারের প্রশংসা করতেন , আমি ছোট বেলায় চুল কাটতে এক ভদ্র লোকের কাছে যেতাম , আব্বার প্রিয়ভাজন ছিলেন তিনি , আমার চুল ছোট করে ছেটে দিতেন আর চেয়ারে কাঠের পিস দিয়ে আমায় বসতে দিতেন তাই আমার কাছে প্রিয় ছিলেন না অসুস্থ হলে আব্বা এক হোমিও ডাক্তারের কাছে নিতেন যার প্রশংসায় পঞ্চমুখ ছিলেন তিনি আমি দিন রাত খেটে ক্যাম্পাসের সিনিয়োর বিশ্বজিত দাশ কে ছাত্র লীগের নেতা করেছি , সে এর বদলা সাইকেল চুরি করে আমাদের মুখ উজ্জল করেছে আমার বোনকে এক সময় পড়াতেন দিলেশ নামের খুবই ভদ্র একজন মানুষ আমি নিজেও পুলিশ লাইন স্কুলের অঞ্জন কুমার কর স্যারের কাছে পড়েছি ... আমার প্রাণী বিদ্যার প্রেফেসর রঞ্চিত কুমার বণিক স্যার আজো আমার স্মৃতিতে প্রিয় হয়ে আছেন এই হলো আমাদের সাম্প্রদায়িক সমপ্রীতি আরো কতো জনের নাম যে করা যাবে তাতে এই লিখা বিরক্তিকর দীর্ঘতা পেয়ে যাবে এই লিখার সকল চরিত্র বিশ্বাসের দিক থেকে হিন্দু হিন্দু বলে ভালোবাসা যেমন বাড়েনি তেমনি কখনো কোনদিনও ঘৃনা আসেনি আমরা মানুষ আর সতীর্থ হিসেবে বেচে ছিলাম আমার রাজনীতিক জ্ঞান বিকাশ হবার পর পআওয়ামীলীগের প্রচারনাতে প্রথম জেনেছি হিন্দুদের কেউ হিন্দু হবার কারনে নির্যাতন করছে এরপর ইন্টেলেকচুয়ালের ভেকদারী কিছু ইসলামোফোবিক কে এই প্রচারণায় হাওয়া দিতে দেখেছি খুজতে গিয়ে দেখেছি , এটি খুবই রেয়ার কেইস ছাড়া ব্যাক্তির প্রতি ব্যাক্তির বিদ্বেষ বা লোভ-লালসা কিংবা পলিটিক্যাল স্টান্ট ছাড়া কিছুই না , যা মুসলমানের বেলাতেও ঘটে সারমর্ম করলে দাড়ায় দরীদ্র কিংবা দুর্বলের প্রতি ক্ষমতার দ্বন্দের নোংরামো ছাড়া কিছুই নয়

No comments:

Post a Comment