Sunday 12 February 2017

রবি বারের ভাবনা।



আজ সন্ধায় ঘুম থেকে উঠে কিছু কাজ করতে করতে ভাবলাম গাণ শুনি। ইউটিউবে শানে'র গলায় রবীন্দ্র সঙ্গীত খুব ভালো লেগেছে। গাণ শুনতে শুনতে মনে হলো আমি আমার শরীর উষ্ণ জলে ধুয়ে এলাম। আমার আব্বা আমায় প্রতিদিন সকালে কোরআন পাঠের জন্য বাধ্য করতেন। আমি বাধ্য হয়ে পড়লেও কিছু বুঝতাম না, তাই সেই পাঠ যে কি নিরানন্দের ছিলো তা ভাষায় প্রকাশ যোগ্য নয়। আমি অনেকের গলায় কোরআন শুনেছি কারো কারো পাঠ মোহময়। কিন্তু অর্থ না জানলে মোহ আর কতক্ষণ থাকে? আমি জানিনা যারা গীতা কিংবা বাইবেল বা তাল্মুদ পাঠ করেন তাদের বেলায়ও কি এমনটা ঘটে? আমাদের সমাজের যারা মুসলিম তারা তাদের নামাজে, জুমার খুতবায় কিংবা কোরআনে যা আছে তাঁর কতোটা জানেন? কিংবা এই জানার প্রয়োজনীয়তা টুকু অনুভব করেন কি না?


কথার ভেতরে কথা থাকে, যেভাবে থাকে মনের ভেতর মন তেমনি সুন্দর কিছু পাঠের মাঝে আছে অপ্রকাশিত ভয়ঙ্কর সুন্দর কিংবা অসুন্দর। তাই জাগতে হবে, দেখতে হবে আর প্রশ্ন করতে হবে।

No comments:

Post a Comment